রাত ৮:০২
২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শুধুমাত্র ০.৫ % ক্লোরিন সলিউশনের মাধ্যমে করোনা ও ডেঙ্গু ভাইরাস প্রতিরোধ সম্ভব। 

ইসমাইল ইমন: চট্টগ্রাম মহানগর বিএনপি’র আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, শুধুমাত্র ০.৫ % ক্লোরিন সলিউশনের মাধ্যমে করোনা ও ডেঙ্গু ভাইরাস প্রতিরোধ সম্ভব। করোনার সাথে পাল্লা দিয়ে ডেঙ্গু রোগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বর্ষার পানিতে নালা -নর্দমা, ডাবের খোসায় ও জলাশয়ে জমে থাকা পানিতে এডিস মশা লার্ভা ছড়ায়। এডিস মশার লার্ভা ধ্বংস করতে ০.৫% ক্লোরিন সলিউশন স্প্রে করতে হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)’র একদল গবেষক নগরীর ৫৭ স্পট থেকে এডিস মশার লার্ভা সংগ্রহ করে। তৎমধ্যে নগরীর হালিশহর, বাকলিয়া, পাহাড়তলী, চাঁদগাও সহ ১৫ টি সুনির্দিষ্ট জায়গায় এডিস মশার লার্ভার উপস্থিতি প্রমাণ পেয়েছে। এই এডিস মশা থেকেই প্রাণঘাতী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ইতিমধ্যে ২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হচ্ছে অনেকেই।গবেষকদলের গবেষণায় দেখা গেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক এডিস মশার লার্ভা ধ্বংস করার জন্য স্প্রে করে যে ওষুধ ছিটানো হয়েছে তাতে এডিস মশার লার্ভা ধ্বংস হয় নাই। যার প্রধান কারণ উক্ত ঔষুধের কার্যকারিতা ছিলনা।
 ডা. শাহাদাত হোসেন আরো বলেন, করোনা মহামারী ভয়াবহ তার কারণে চট্টগ্রাম সহ সারা দেশের মানুষ এখন দিশাহারা অবস্থায় রয়েছে। সমাজের নিম্ন ও মধ্যবিত্ত মানুষের জীবনযাপন কঠিন হয়ে গেছে। আয়-রোজগার না থাকার কারণে অনেকে অনাহারে অর্ধ-আহারে দিন কাটাচ্ছে। অন্যদিকে চট্টগ্রামের চিকিৎসা ব্যবস্থা এখন বিপর্যস্ত হয়ে পড়েছে। কোন হাসপাতালের বেড খালি নেই। যে সব হাসপাতাল আছে সেগুলোতে পর্যাপ্ত আইসিইউর সুবিধা না থাকার করোনা রোগী নিয়ে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতলে দৌড়াতে হচ্ছে আইসিইউর জন্য। তাই অবিলম্বে ফিল্ড হাসপাতাল ও করোনা আইসোলেশন সেন্টার বাড়ানো দাবি জানান।
ডা.শাহাদাত হোসেন আরো বলেন, বিএনপি জনগণের দল। জনগণের পাশে আছে। বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান জননেতা জনাব তারেক রহমান নিজেই এই করোনা হেল্প সেন্টার এর জন্য ওষুধ পাঠিয়েছেন। দেশের মানুষ যেন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয় তাই জেলায় জেলায় বিএনপি’র করোনা হেল্প সেন্টার এর কার্যক্রম তিনি নিজেই তদারকি করছেন। যতদিন পর্যন্ত করোনা মহামারী থাকবে ততদিন পর্যন্ত এই করোনা হেল্প সেন্টার চালিয়ে যাওয়ার জন্য তিনি আমাদেরকে নির্দেশ দিয়েছেন।
তিনি আজ ০৫ আগস্ট, বৃহস্পতিবার, দুপুরে
বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে করোনা হেল্প সেন্টারে ঔষুধ প্রদান কালে এ কথা বলেন।
চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্যসচিব আবুল হাশেম বক্কর বলেন,করোনা কাল শুরু হওয়ার প্রথম থেকে আমরা জনগনকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে উদ্বুদ্ধ করতে রাস্তায় নেমে ছিলাম। চট্টগ্রাম মহানগর বিএনপি’র উদ্যোগে জরুরী চিকিৎসা সেবা ও করোনা হেল্প সেন্টার কার্যক্রম নিয়মিত চালু আছে। প্রতিদিন বেলা ১১ টা থেকে দুপুর ১টা পর্যন্ত ডক্টর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(ড্যাব) ও জিয়াউর রহমান ফাউন্ডেশনের সার্বিক সহযোগিতায় ডাক্তাররা নিয়মিত রোগী দেখছেন। আমরা মহানগর বিএনপি’র পক্ষ থেকে ডক্টর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)নেতৃবৃন্দ দের সাধুবাদ জানাই তারা এই দুঃসময়ে রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে।
 এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সি:যুগ্ম আহ্বায়ক এম, এ আজিজ, যুগ্ন আহবায়ক ইয়াছিন চৌধুরী লিটন, আব্দুল মান্নান,নগর বিএনপি’র সদস্য কামরুল ইসলাম, চট্টগ্রাম মহানগর বিএনপি’র সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ও ড্যাব নেতা এস এম সরোয়ার আলম, এর সঞ্চালনায় বক্তব্য রাখেন ড্যাব চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক ডা. বেলায়েত হোসেন ঢালী, আরো উপস্থিত ছিলেন, কোতোয়ালি থানা বিএনপি’র সভাপতি মনজুর রহমান চৌধুরী,ড্যাব নেতা ডা. কাজী মাহবুবুল আলম, ডা. ময়নাল হোসেন ডা. নুরুল করিম চৌধুরী, ডা.রানা চৌধুরী, ডা. ওমর ফারুক পারভেজ, বিএনপি নেতা আরিফ মেহেদী, হাজী হোসেন, আসাদুর রহমান টিপু, রিপন মাহমুদ, সালাউদ্দিন, মাইনুদ্দীন খান রাজিব, মারুফুল হক চৌধুরী প্রমুখ নেতৃবৃন্দ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

500FansLike
700FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles