রাত ১২:৪৫
৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১৯ সেপ্টেম্বর

অনলাইন ডেক্স:বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ১৯ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত। আজ রোববার ঢাকার কেরাণীগঞ্জে কেন্দ্রীয় কারাগারের পাশে ২ নম্বর ভবনে অস্থায়ী বিশেষ জজ আদালতের বিচারক এএসএম রুহুল ইমরান শুনানি শেষে এ দিন ধার্য করেন।

খালেদা জিয়ার আইনজীবী হান্নান ভূঁইয়া এ বিষয়ে নিশ্চিত করেছেন। তিনি বলেন, আজ অভিযোগ গঠনের শুনানির তারিখ ছিল। শুনানি পেছাতে সময়ের আবেদন করা হয়। বিচারক শুনানি শেষে মঞ্জুর করে নতুন দিন ধার্য করেন।

হান্নান ভূঁইয়া বলেন, খালেদা জিয়াকে হাজিরের কোনো নির্দেশনা বিচারক দেননি। তবে আগামী ১৯ সেপ্টেম্বর শুনানি করতে বলেছেন।

নথি থেকে জানা গেছে, কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশনের (সিএমসি) সঙ্গে বড়পুকুরিয়া কয়লাখনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তির মধ্য দিয়ে সরকারের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতি হয়।

এ অভিযোগে বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক মো. শামসুল আলম বাদী হয়ে রাজধানীর শাহবাগ থানায় মামলাটি করেন।

মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া, সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান (মৃত), সাবেক স্থানীয় সরকার ও সমবায়মন্ত্রী আবদুল মান্নান ভূঁইয়া (মৃত), সাবেক শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী (যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত) ও সাবেক সমাজকল্যাণমন্ত্রী আলী আহসান মো. মুজাহিদসহ (যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত) ১৬ জনকে আসামি করা হয়। তদন্ত শেষে ওই বছরের ৫ অক্টোবর দুদকের উপপরিচালক মো. আবুল কাসেম আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ১৬ আসামির মধ্যে ছয় জন মারা গেছেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

500FansLike
700FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles