রাত ৪:৩৩
১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ
৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শেখ হাসিনার জীবন নিয়ে গল্প শোনাবেন মিশরীয় লেখক আরিশি

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে মিশরের সাংবাদিক ও লেখক মোহসেন আল আরিশি’র আরবী ভাষায় লিখিত বই-এর বাংলা অনুবাদ ‘শেখ হাসিনা : যে রূপকথা শুধু রূপকথা নয়’ অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে। অনূদিত বইটি প্রকাশ করেছে বাংলা একাডেমি।
বাংলা একাডেমির পরিচালক ও অমর একুশে গ্রন্থমেলা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমদ বাসসকে জানান, মূল আরবী ভাষা থেকে বাংলায় বইটি অনুবাদ করেছেন বাংলা একাডেমির অনুবাদ, পাঠ্যপুস্তক ও আন্তর্জাতিক সংযোগ বিভাগের উপ-পরিচালক ইসফানদিয়র আরিওন। সুদৃশ্য প্রচ্ছদে ২৯৬ পৃষ্ঠার গত ১ ফেব্রুয়ারি বইটি প্রকাশ পেয়েছে। গ্রন্থমেলা উদ্বোধনীর পর স্বহস্তে বইটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি জানান, মিশরের সাংবাদিক ও লেখক মোহসেন আল আরিশি মূল আরবী ভাষায় বইটি রচনা করেন এবং এর নাম রেখেছেন ‘হাসিনা : হাকাইক ওয়া আসাতি’।
বইটি কভার পৃষ্ঠায় পরিচিতি পর্বে বলা হয়েছে, ‘শেখ মুজিবুর রহমান ও তার কন্যা শেখ হাসিনার হাতে বাংলাদেশের পবিত্র উত্থান নিয়ে আলোচনা হয়েছে। বইটির মাধ্যমে শুধু যে বাংলাদেশ রাষ্ট্রের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনে ঘটে যাওয়া ঘটনাবলী জানা যাবে তা নয়, একই সঙ্গে তাঁর পিতা শেখ মুজিুবর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ইতিহাসও বর্ণিত হয়েছে বইটিতে। এতে লিপিবদ্ধ হয়েছে শেখ হাসিনা এবং তাঁর সংগ্রামী পথপরিক্রমা নিয়ে বিস্তারিত বর্ণনা।’
বইটির লেখক মোহসেন আল আরিশি মুখবন্ধে লিখেছেন, ‘আরবি ভাষায় এমন বই এই প্রথম। বইটিতে প্রথম শেখ মুজিবুর রহমান ও পরবর্তীতে তারঁই কন্যা শেখ হাসিনার হাতে ‘বাংলাদেশ’ নামক ভূখন্ডের পবিত্র উত্থান নিয়ে আলোচনা হয়েছে। শেখ হাসিনার জীবন বিস্ময়কর ও বন্ধুর ঘটনাবলীতে পরিপূর্ণ। এসব ঘটনাবলী হৃদয়বিদারক ও নিদারুন। এসব ঘটনা মনের ওপর চিরস্থায়ী দাগ কেটে যায়। পুরণো মিশর ও গ্রিসের ঐতিহ্য এবং পুরাণে আমরা এ ধরণের গল্প শুনেছি। মাতৃভাষা ও জাতির আত্মপিরচয়কে রক্ষা করতে বাঙালি জাতি যা করেছে তা এক কথায় ব্যতিক্রমী।
বইটিতে মোট ৫৩টি অধ্যায় রয়েছে। প্রথম অধ্যায় ‘শেখ হাসিনার জন্মগ্রহণে’ বর্ণিত হয়েছে ‘জন্মের ইতিহাস’। পরের অধ্যায়গুলো, রাজনৈতিক ঝড়ো হাওয়া, দুই সখী, পবিত্র বন্ধন, প্রথম শহিদগণ, বড়ো গুঢ়রহস্য, ভূমিকম্প, বড়ো শয়তান, তাগুতের সেনাবাহিনী, মহান অপরাধ, পিছু ধাওয়া, প্রতারণার বৃহৎ পদ্ধতি, অশুভ জোট, মহা পাগলামিসহ ৫৩টি অধ্যায়ে শেখ হাসিনার বিভিন্ন সময়ের রাজনীতি, দেশ পরিচালনা,তার জীবন ও কর্ম বিস্তারিত তুলে ধরা হয়েছে বইটিতে।
বইটির প্রকাশক হচ্ছেন বাংলা একাডেমির অনুবাদ বিভাগের পরিচালক ড. মোহাম্মদ মিজানুর রহমান। প্রচ্ছদ এঁকেছেন সালেহ আল বোরস। মূল্য ছয়শত টাকা। বাংলা একাডেমিতে অমর একুশের গ্রন্থমেলায় বাংলা একাডেমির পাঁচটি প্যাভিলিয়ন ও স্টলে বইটি শতকরা ২৫ ভাগ কমিশনে বিক্রি করা হচ্ছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

500FansLike
700FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -

Latest Articles